আগামী ২৯ অক্টোবরেই মুক্তি পাচ্ছেন সাকিব

0
43

শাপলা টিভি রিপোর্টঃ

সম্প্রতি বিসিবির বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। বিভিন্ন দাবী দাওয়া যখন পুরণের পথে তখন খড়গ নেমে এলো নিজের উপর।

দুই বছর পুর্বে একটি আন্তর্জাতিক ম্যাচে এক জুয়াড়ির মাধ্যমে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও ফিরিয়ে দেন। কিন্তু বিষয়টি আইসিসি কিংবা বিসিবির কাছে জানান নি। আর এতেই দুই বছরের শাস্তির মুখে পড়তে হলো সাকিবকে।

তবে, দোষ স্বীকার করার কারণে, ১ বছরের শাস্তি বাতিল করেছে আইসিসি। আইসিসির পক্ষ থেকেই এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। সব ধরনের ক্রিকেট কর্মকাণ্ড থেকে আগামী এক বছর নিষিদ্ধ থাকবেন তিনি।

আইসিসির নিয়ম হচ্ছে, এ ধরনের অপরাধের শাস্তি হিসেবে ৬ মাস থেকে ৫ বছরের নিষেধাজ্ঞার শাস্তি। তবে সাকিব নিজের দোষ স্বীকার করায় শাস্তি কমিয়ে ২ বছর করা হয়েছে।

একই সঙ্গে তদন্ত কাজে সহযোগিতা করার কারণে শাস্তি বাতিল করা হয়েছে আরও এক বছরের। অর্থ্যাৎ, ১ বছর শাস্তি ভোগ করবেন তিনি। যা কার্যকর হবে আজ থেকেই। আগামী বছর (২০২০ সাল) ২৯ অক্টোবর তিনি নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাবেন।

আন্তর্জাতিক একজন জুয়াড়ির কাছ থেকেই প্রস্তাব পেয়েছিলেন সাকিব। জুয়াড়ির প্রস্তাবের বিষয়টি আইসিসি পরে জানতে পারে। আন্তর্জাতিক জুয়াড়িদের কল রেকর্ড ট্র্যাকিং করে এ ব্যাপারে সব তথ্য উদ্ধার করে তারা। জানা গেছে, সংশ্লিষ্ট ওই জুয়াড়ি আইসিসির কালো তালিকায় থাকাদের একজন।

এদিকে, আইসিসির এই শাস্তিকে মেনে নিয়েছেন সাকিব। তিনি তরুন খেলোয়াড়দেরকে আইসিসির নিরাপত্তা আইন মেনে চলার আহবান জানিয়ে বলেন, আর কেউ জেনো আমার মত এরকম শাস্তিতে না পড়েন।

LEAVE A REPLY