গত ৩০ বছরে ভারতীয় বাহিনী ৯৫,২৩৮ কাম্মীরিকে হত্যা করেছে

বিশ্ব ডেস্ক, শাপলা টিভিঃ
১৯৮৯ সালের জানুয়ারী থেকে অদ্যবদি পর্যন্ত ভারতীয় বাহিনী ৯৫,২৩৮জন স্বাধীনতাকামী কাশ্মীরিদের হত্যা করেছে; যাদের মধ্যে ৭,১২০জনকে গুম করা হয়েছে। এমনি একটি রিপোর্ট প্রকাশ করেছে কাশ্মীর গ্লোবাল।

প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনী ১১,১০৭ জন মহিলাকে শ্লীলতাহানি বা লাঞ্ছিত করেছে এবং ১,০৯,১৯১টি বাড়ী এবং অন্যান্য স্থাপনা ধ্বংস করেছে। এটি অনুমান করা হচ্ছে যে, ভারতীয় সেনা এবং পুলিশের দ্বারা অন্তত ৮,০০০ লোক পুলিশ হেফাজত থেকে নিখোঁজ রয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, এই বছরেই ভারতীয় বাহিনী এবং পুলিশ সদস্যরা পিএইচডি স্কলার, ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থী এবং হুরিয়াত নেতৃবৃন্দ, অধ্যাপক ডাঃ মুহাম্মদ রফি বাট, ডাঃ মনান বশির ওণী, ডাঃ সাবজার আহমদ সোফি, ডাঃ আবদুল আহাদ গণাই, এমফিল শিক্ষার্থী আদিমাদ ফায়াজ মালী, মুহাম্মদ এশা ফাজালী (২৪ বছর বয়সের ইঞ্জিনিয়ার স্নাতক), সৈয়দ ওয়েস শফি শাহ (ইঞ্জি গ্র্যাজুয়েট), আশিফ আহমেদ মালিক (২৮ বছর বয়সী বি টেক ইঞ্জিনিয়ার), টিএইচকে নেতা, মীর হাফিজুল্লা, মুসলিম লীগ নেতা, তারিক আহমেদ গ্যানি, হুরিয়াত নেতা মোহাম্মদ ইউসুফ রথের ওরফে ইউসুফ নাদিম এবং টিএইচকে নেতা হাকিম-উল-রেহমান সুলতানি সহ ৩৫০০ জন কাশ্মীরিকে হত্যা করেছে। এবং অপ্রাপ্তবয়স্ক ছেলে, যুবক, ছাত্র, মহিলা এবং হুরিয়েত নেতাকর্মী সহ ২,৩8৮ জনকে গ্রেপ্তার করে জেল হাজতে প্রেরণ করে বন্ধি রাখা হয়েছে।

সম্প্রতি জাতিসংঘে কাশ্মীরিদের সাংবিধানিক অধিকার ফিরিয়ে দেয়ার দাবী জানিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, অবিলম্বে সকল রাজবন্ধি এবং গুম হওয়া যুবকদেরকে তাদের পরিবারের মাঝে ফিরিয়ে দিতে হবে।

Read Previous

পেঁয়াজ ছাড়াই সুস্বাদু রান্না কিভাবে করবেন?

Read Next

গ্রাহামস টাউনে মসজিদ নির্মাণে সহযোগিতা চান প্রবাসী বাংলাদেশীরা

Leave a Reply

Your email address will not be published.