জোহানেসবার্গে আটককৃতদের সহযোগিতা প্রসঙ্গে বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশনের বিবৃতি

0
105

শাপলা টিভি ডেস্কঃ
দক্ষিণ আফ্রিকা জোহানেসবার্গ শহরের সম্প্রতি পুলিশের ব্যাপক অভিযানে প্রায় ৮শত বিদেশীদের আটক করা হয়, যেখানে প্রায় শ’খানেক বাংলাদেশীও রয়েছেন। এ বিষয়ে গতকাল ১০ আগস্ট শাপলা টিভি অনলাইনে “কারাগারেই ঈদ করবেন প্রবাসীরা; হাইকমিশন কিংবা কমিউনিটি পাশে নেই” শীর্ষক রিপোর্ট প্রকাশিত হয়। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবাসীদের বিপদসঙ্কুল পরিবেশে বাংলাদেশ হাইকমিশন এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ভুমিকা নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। এমতাবস্থায় নিজেদের অবস্থান ব্যাখ্যা করে বাংলা প্রেসক্লাব দক্ষিণ আফ্রিকা বরাবরে বিবৃতি পাঠিয়েছে বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশন। পাঠকের সুবিধার্থে বিবৃতিটি নিম্নে তুলে ধরা হলো-

বিবৃতি- বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশন
দক্ষিন আফ্রিকায় অবস্থানরত সকল বাংলাদেশী ভাই-বোনদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জোহানেসবার্গের CBD তে ইথিওপিয়ান মার্কেটে পুলিশ অভিযান চলার সময় প্রায় শতাধিক বাংলাদেশী সহ সর্বমোট সাতশত অভিবাসী কে আটক করে। অতি অল্প সময়ের মধ্যে খবরটা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এরই মধ্যে বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশন এর সম্মানিত সভাপতি জনাব আলী হুসাইন এবং সাধারণ সম্পাদক জনাব মোঃ মমিনুল হক সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোঃ মোশারফ হোসেনকে গ্রেফতারকৃত সকল বাংলাদেশীর খোঁজখবর রাখতে বলেন।
সেই মোতাবেক জনাব মোশারফ হোসেন জোহানেসবার্গের হোম এফেয়ার্স চিফ এর সাথে সরাসরি সাক্ষাৎ করেন এবং সকল আটককৃত বাংলাদেশীদের খোঁজ খবর নেন। হোম এফেয়ার্স এর সম্মানিত অফিসার জানান, আটককৃত বাংলাদেশিদের মধ্যে যাদের দক্ষিণ আফ্রিকায় অবস্থান করার বৈধ কাগজপত্র আছে তাদের কাগজপত্র চেক করে ছেড়ে দেয়া হবে। আর যাদের কাগজপত্রের বৈধতা নেই তাদেরকে আগামী সোমবার (১২/০৮/২০১৯) কোর্টে তোলা হবে। কোর্টে রায়ের পরে প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করে জেলখানা থেকে বের করা হবে। এরই মধ্যে বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশন এর পক্ষ থেকে, আটককৃত বাংলাদেশিদের জন্য খাবার-দাবার সহ প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করা হয়েছে।
কিন্তু অতিউৎসাহী কিছু বাঙালি, বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশন এর বিভিন্ন ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। যেটা একেবারেই নিন্দনীয়। আমাদের এই সংগঠন দক্ষিণ আফ্রিকায় অবস্থানরত সকল বাংলাদেশীদের জন্য নিয়মিত কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও করবে। আপনাদের গঠনমূলক সমালোচনা এবং পরামর্শ আমাদের একান্ত কাম্য।
আরো কিছু জানার থাকলে নিম্নলিখিত নাম্বারে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ

মোঃ মোশারফ হোসেন
সাংগঠনিক সম্পাদক
বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশন
যোগাযোগঃ 0727227282, 0829402507

LEAVE A REPLY