দক্ষিণ আফ্রিকায় এসাইলাম থেকে টিআরভি (TRV) পাবেন যেভাবে? (ভিডিও সহ)

0
3260

শাপলা টিভি প্রতিবেদকঃ
দীর্ঘ ৩বছর বন্ধ থাকার পর গত ১৩ ফেব্রুয়ারী দক্ষিণ আফ্রিকার হোম এ্যাফেয়ার্স এসাইলাম ও রিফুজি হোল্ডারদের পারমিট করার সুযোগ দিয়েছে।

২০১৮ সালের ৯অক্টোবর কন্সস্টিটিউশনাল কোর্ট অব সাউথ আফ্রিকার সুপ্রিমকোর্ট ডিভিশন থেকে লিভ টু আপিলের রায় প্রকাশ করা হয়। সেখানে এসাইলাম এবং রেফুজি স্ট্যাটাসধারীদেরকে টেম্পোরারি রেসিডেন্স ভিসা আবেদন করার সুযোগ দেয়ার জন্য চূড়ান্ত রায় দেয়া হয়।

লিভ টু আপিল করেন বিভিন্ন দেশ থেকে আগত এ্যাসাইলাম ও রেফুজিদের মধ্যে তাশরিক আহমদ, আরিফা মোসাদ্দিক ফাহমি, ভেলারী সুয়াইন্ডা ও জব্বার আহমদ বনাম মিনিস্টার অব হোম অ্যাফেয়ার্স।

এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে তারা বাদী হয়ে হাইকোর্ট ডিভিশনে টিআরভি করার অনুমতি চেয়ে মামলা করেন। দীর্ঘ শুনানী শেষে ৩জন এমিকাস কিউরির মতামত নিয়ে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ থেকে চূড়ান্ত রায় ঘোষণা করেন বিচারপতি জন্দো ডিসিজে’র বেঞ্চ।

সুপ্রিমকোর্টের চূড়ান্ত রায়ের পর হোম অ্যাফেয়ার্স এসাইলাম ও রেফুজিদেরকে ওয়েবার/এক্সেম্পশনের মাধ্যমে টিআরভি আবেদনের জন্য সুযোগ দিয়ে সার্কুলার জারী করেছে।

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং ইমিগ্রেশন প্রেকটিশনার মি. পিটার গিট্জ এর সাথে কথা বলেছেন মাসিক ফোকাস বাংলা সম্পাদক নোমান মাহমুদ।

দুটি পর্বে এই ভিডিওটি প্রকাশ করা হবে। ১ম পর্বের পর ২য় পর্ব দেখতে সাবস্ক্রাইব করুন-

ShaplaTV-শাপলা টিভি

LEAVE A REPLY