ফাগুনের গানে বসন্ত ফুটুক

খোরশেদ মাহমুদ

আজ পহেলা ফাল্গুন । বাঙালির  উৎসবের দিন। বাংলা পঞ্জিকার একাদশতম মাস, ফাল্গুনের প্রথম দিন ও বসন্তের প্রথম দিন। গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে ১৩ই ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন পালিত হয়। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও ওড়িশায় সহ এই দিনটিকে বরণ করে নেয়ার জন্য  বিশেষ উৎসবের সাথে পালিত হয়।

বসন্তবরণের দিনটিকে স্মরণীয় করে রাখতে সবাই মিলে ছবি তোলা। ছবি: সংগ্রহিত

 বসন্তের আগমনে প্রকৃতি আজ সিদ্ধ । বসন্তের রুপের বর্ণনা কোনো রং-তুলি দিয়ে একে যেমন শেষ করা যাবে না তেমনি কোনো কবি-সাহিত্যিক তার মুন্সিয়ানাতেও এর রুপের বর্ণনা দিয়ে শেষ করতে পারবে না । তবুও বসন্ত প্রেমিদের বসন্তের রুপ তুলে ধরার চেষ্টার যেন শেষ নেই। গাছে গাছে ফুল ফুটুক আর নাই-বা ফুটুক, বসন্ত তার আগমনী জানান দেবেই। ফাগুনের আগুনে, মন রাঙিয়ে বাঙালি তার দীপ্ত চেতনায় উজ্জীবিত হবেই।

 বসন্ত আগমনে  রাজধানীসহ সারা দেশে আজ রয়েছে ব্যাপক আয়োজন। এ উৎসবে যন্ত্রসঙ্গীত বসন্তকথন পর্ব, প্রীতিবন্ধনী, আবির বিনিময়, একক আবৃত্তি, দলীয় আবৃত্তি, একক সঙ্গীত, দলীয় সঙ্গীত, দলীয় নৃত্য, আদিবাসীদের ও শিশু-কিশোরদের বিশেষ পরিবেশনা থাকবে। দেশবরেণ্য শিল্পীরা এ অনুষ্ঠানমালায় অংশ নেবেন। মাতিয়ে তুলবেন আজ সারাদিন।  যুগ যুগ ধরে পালিত এই উতসব বসন্ত  আজ বাঙালি সংস্কৃতির অন্যতম উৎসব সকল বয়সী সহ তরুন-তরুণী বসন্ত উন্মাদনায় মেতে উঠবে। 

শীতের বিদায় লগ্নেই  বসন্ত আসে ফুলের ডালা সাজিয়ে। এই সময় প্রকৃতিতে দেখা যায় ব্যপক পরিবর্তন যা সবাইকে আকুল করে। তাই বসন্তকে  ঋতুরাজ বলা হয়।

ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতির আজ এত বর্ণিল সাজ। বসন্তের এই আগমনে প্রকৃতির সঙ্গে তরুণ হৃদয়েও দোলা দেয়। যে যে বয়সেই থাকুক না কেন বসন্ত উৎসব হচ্ছে তারুণ্যের উৎসব।
হাজার বছরের  ঐতিয্য বহন করে চলছে এই উৎসব  বাংলার  প্রকৃতিতে যেমন পরিবর্তন দেখা যায়।  মানব মনের পরেছে এর প্রভাব।

Read Previous

মিঠুনের ব্যাটে বাংলাদেশের অর্জন ২৩২ রান

Read Next

বাংলাদেশের হার; নিউজিল্যান্ড ৮উইকেটে জয়ী

Leave a Reply

Your email address will not be published.