বিদেশীদের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছে দক্ষিণ আফ্রিকার অভিবাসন বিরোধী সংগঠন

0
1263

শাপলা টিভি রিপোর্টঃ
আগামী ২রা সেপ্টেম্বর সারা দেশে ফরেইনারদের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছে দক্ষিণ আফ্রিকার অভিবাসন বিরোধী সংগঠন সিসোনকে পিপলস্ ফোরাম।

সংগঠনটি ইতিমধ্যে সোস্যাল মিডিয়া, হোয়াটসআপ, মেসেঞ্জারের মাধ্যমে একটি লিফলেট স্থানীয়দের মাঝে প্রচার করছে এবং আগামী সোমবার সারাদেশে আন্দোলনে ঝাপিয়ে পড়ার আহবান জানিয়েছে।

“সাউথ আফ্রিকা শাটডাউন” নামে লিফলেটে বলা হয়েছে, আমরা আমাদের প্রকৃত স্বাধীনতা এখনো পাইনি। আমরা আমাদের নাগরিক মর্যাদা পাইনি।
ফরেইনাররা আমাদের জব কেড়ে নিচ্ছে, ড্রাগ বিক্রি করে আমাদের পরিবেশ নষ্ট করছে, আমাদের সম্পদ চুরি করছে দাবী করে তারা সকল নাগরিক, শ্রমিক, আইনজীবি, ছাত্র, যুবক সহ সকল শ্রেণী পেশার মানুষদের আন্দোলনে শরীক হওয়ার আহবান জানিয়েছে।
সংগঠনটি আরো বলেছে, তার ফরেইনারদের সাথে মারামারিতে ঝড়াবে না, শুধুমাত্র কোম্পানীগুলো এবং মালিকপক্ষকে স্থানীয়দের চাকুরী প্রদানের জন্য দাবী জানাবে।

এদিকে, চলমান পুলিশি ধরপাকড় এবং বিভিন্ন এলাকায় লুটপাট ভাঙচুর এবং হামলার মুহুর্তে আরো একটি বড়ধরণের আন্দোলনের হুমকি দেয়ায় বিদেশীদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। ফরেইনাররা মনে করছেন, ২রা সেপ্টেম্বরের আন্দোলনের হুমকি মুলত বিদেশীদের বিরুদ্ধে একটি জেনোফোবিয়া। মানবাধিকার সংগঠনগুলোও উদ্বেগ প্রকাশ করেছে।

দক্ষিণ আফ্রিকার বর্তমান পরিস্থিতি ধৈর্য্য এবং সাহসিকতার সাথে মোকাবেলা করতে প্রবাসী বাংলাদেশীদের অনুরোধ করা যাচ্ছে। বিপদমুক্ত থাকার লক্ষ্যে ঝুকিপ্রবণ এলাকায় অধিক সর্তক থাকুন। জীবনের নিরাপত্তার জন্য সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করে ঝুকি এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছেন ফোকাস বাংলা সম্পাদক নোমান মাহমদু।

সর্বোপরি, দক্ষিণ আফ্রিকার বর্তমান পরিবেশে কেউ আতঙ্কিত কিংবা হতাশ না হয়ে পরিস্থিতি পর্যবেক্ষন করা উচিত।

LEAVE A REPLY