মালয়েশিয়া থেকে জাকির নায়েককে ফেরত পাঠানো সম্ভব নয়- মাহাথির

0
46

ডেস্ক রিপোর্টঃ
বিশ্বের অন্যতম জননন্দিত ইসলামিক স্কলার জাকির নায়েককে মালয়েশিয়া থেকে ফেরত পাঠানো সম্ভব নয় বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

তিনি তুর্কি সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, জাকির নায়েক তাদের কাছে ‘অনাহূত’ হলেও তাকে অন্য কোথাও পাঠানো সম্ভব হচ্ছে না। ভারতের বিতর্কিত ওই ধর্ম প্রচারক মনে করেন, দেশে ফিরলে তিনি সুবিচার থেকে বঞ্চিত হতে পারেন। মাহাথির সাক্ষাৎকারে বলেছেন, জাকিরের কট্টরপন্থী মতবাদ মালয়েশিয়ার ধর্মীয় সম্প্রীতির জন্য হুমকি হলেও অন্য কোনও দেশ তাকে রাখতে চায় না বলেই মালয়েশিয়া তাকে বের করে দিতে পারছে না।

ভারতের আদালতে অর্থপাচার ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর মধ্য দিয়ে জিহাদি কার্যক্রম উদ্বুদ্ধ করার অভিযোগ রয়েছে জাকিরের বিরুদ্ধে। দিল্লির পক্ষ থেকে তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলে ২০১৮ সালে মাহাথির এ ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেছিলেন। এ বছর জুনের দ্বিতীয় সপ্তাহেও মাহাথির বলেছিলেন, ন্যায়বিচার ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা থাকলে জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো হবে না। এবার অনিচ্ছার নেপথ্য কারণ সম্পর্কে নিজের অবস্থান জানালেন।

টিআরটি ওয়ার্ল্ডের সঙ্গে আলাপকালে ৯৪ বছর বয়সী মাহাথির বলেছেন, ‘আমাদের দেশ মালয়েশিয়ায় ভিন্ন ভিন্ন বর্ণের ও ভিন্ন ভিন্ন ধর্মের মানুষ আছে। আমরা এমন কাউকে চাই না যাদের বর্ণগত সম্পর্ক ও অন্য ধর্ম সম্পর্কে কট্টর চিন্তাভাবনা রয়েছে। তবে জাকির নায়েককে আবার অন্য কোথাও পাঠানো কঠিন। কারণ অনেক দেশই তাকে রাখতে চায় না।’

গত বছর মালয়েশিয়ার কাছে জাকিরকে ফেরত চেয়ে আনুষ্ঠানিক আবেদন করে ভারত। মালয়েশিয়ার সঙ্গে ভারতের বন্দিবিনিময় চুক্তি থাকলেও গত বছরের জুলাইয়ে মাহাথির বলেছিলেন, যতদিন বিতর্কিত ওই ইসলামি চিন্তাবিদ মালয়েশিয়ায় কোনও সমস্যা সৃষ্টি না করছেন, ততদিন তাকে ফেরত পাঠানোর কোনও চিন্তা তাদের নেই। জাকিরকে ফেরত পাঠানোর আগে এ সংক্রান্ত বিষয়গুলো খতিয়ে দেখতে চান বলেও জানিয়েছিলেন তিনি।

LEAVE A REPLY