Pic- Collected

শাপলা টিভি, দক্ষিণ আফ্রিকা- 
আজ ১৪আগস্ট বিকাল থেকে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ শহরের নিকটবর্তী সুয়েটো নামক এলাকায় বিদেশীদের দোকান ভাঙ্চুর শুরু করেছে স্থানীয় কৃষ্ণাঙ্গরা।

বিভিন্ন সূত্রে জানা যায়, স্থানীয় কৃষ্ণাঙ্গরা হঠাৎ আজ বিকেল থেকে জোলা এলাকায় বিদেশী মালিকানাধীন কয়েকটি দোকানে হামলা চালায়। এসময় প্রায় ৪টি দোকান পুরোপুরি খালি করে নিয়ে যায়। এদের মধ্যে সবকটি দোকান ইথিওপিয়ান নাগরিকদের।

ভাঙচুরের খরবটি দ্রুত ছড়িয়ে পড়লে স্থানীয় বাংলাদেশী ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আশপাশের এলাকাগুলোতে বাংলাদেশীরা নিজেদের দোকানপাটের মালামাল নিরাপদ দুরত্বে সরিয়ে নিচ্ছেন। এদের অনেকেই পাশ্ববর্তী লেনেসিয়া ও জোহানেসবার্গ শহরের দিকে রওয়ানা দিয়েছেন।

ধারণা করা হচ্ছে, আগামীকাল সুয়োটোর বিভিন্ন এলাকায় ভাঙচুর হতে পারে। চলতি মাসে জোহানেসবার্গ শহরে ইথিওপিয়ানদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। এরপর বিদেশীদের উপর ব্যাপক ধরপাকড় করে পুলিশ। প্রবাসীদের ধারণা, জোহানেসবার্গ শহরের ঘটনাকে পুঁজি করে সুয়েটোতে ভাঙচুর শুরু করেছে স্থানীয়রা।

সকল প্রবাসীদের সর্বোচ্চ সতর্ক এবং নিরাপদ থাকার আহবান জানিয়েছেন শাপলা টিভি’র চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেরাজ মিয়া এবং সিইও নোমান মাহমুদ।

উল্লেখ্য, গতবছরও সুয়েটো এলাকায় ব্যাপক ভাঙচুর হয়েছিলো; তখন অর্ধশত বাংলাদেশী ব্যবসায়ী সহ শত শত বিদেশী ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হন। দক্ষিণ আফ্রিকার সর্ববৃহৎ লোকেশন হিসেবে এখানে শত শত বাংলাদেশীদের দোকান রয়েছে।

LEAVE A REPLY