স্বাস্থ্য সুরক্ষায় রসুন

0
70

খালি পেটে রসুন খাওয়া খুবই উপকারী।
খালি পেটে রসুন খেলে এমন কিছু উপকার হয়, যেটা অন্য খাবারের সাথে রান্না করা অবস্থায় খেলে হয় না। এটি শুধু বিভিন্ন ধরনের রোগ দূরই করে না, পাশাপাশি বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে।

রসুন খাওয়ার ফলে কী উপকার হয়?
উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, অন্যান্য ওষুধের চেয়ে শরীরকে ডি-টক্সিফাই করতে রসুন কার্যকরী ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে, রসুন প্যারাসাইট, কৃমি পরিত্রাণ, জিদ, সাঙ্ঘাতিক জ্বর, ডায়াবেটিস, বিষণœতা এবং ক্যান্সারের মতো বড় বড় রোগ প্রতিরোধ করে।

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক : গবেষণায় দেখা গেছে, খালি পেটে রসুন খাওয়া হলে এটি একটি শক্তিশালী অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে। সকালে নাশতার আগে রসুন খেলে এটি আরো কার্যকরীভাবে কাজ করে।

যক্ষ্মা প্রতিরোধক : সারাদিনে একটি সম্পূর্ণ রসুন কয়েক অংশে বিভক্ত করে বারবার খেলে যক্ষ্মা রোগ নির্মূলে উপকার পাওয়া যায়।

রসুন অন্ত্রের জন্য ভালো : রসুন যক্ষ্মা, নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, ফুসফুসের কনজেশন, হাঁপানি, হুপিং কাশি ইত্যাদি প্রতিরোধ করে। রসুন এসব রোগ আরোগ্যের মাধ্যমে বিস্ময়ের সৃষ্টি করেছে।

সতর্কবার্তা : অবশ্য যাদের রসুন খাওয়ার ফলে এলার্জি হওয়ার আশঙ্কা রয়েছে বা হয় তাদেরকে অবশ্যই কাঁচা রসুন খাওয়া থেকে বিরত থাকতে হবে। (সংগৃহীত)

LEAVE A REPLY