২৮ নভেম্বর থেকে ই-পাসপোর্ট; প্রবাসীদের ঝামেলা কমবে

শাপলা টিভি ডেস্কঃ
আগামী ২৮ নভেম্বর থেকে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট চালু করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। আজ (৩১ অক্টোবর) বৃহস্পতিবার সদ্য সমাপ্ত ইউরোপ সফর নিয়ে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাসপোর্ট অধিদপ্তর এই তারিখ নিশ্চিত করেছে।

ড. মোমেন আরো জানান, ই-পাসপোর্টের মেয়াদ ১০ বছর থাকায় প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট নবায়নে আর ঝামেলা থাকবে না।

ই-পাসপোর্টে থাকে ইলেক্ট্রনিক মাইক্রোপ্রসেসর চিপ, যাতে সংরক্ষিত বায়োমেট্রিক তথ্য বিশ্লেষণ করে পাসপোর্ট বহনকারীর পরিচয় শনাক্ত করা হয়। এতে ২৮ ধরনের নিরাপত্তা বৈশিষ্ট্য থাকছে। বর্তমানে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ডাটাবেজে পাওয়া তথ্যগুলো ই-পাসপোর্টে স্থানান্তর করা হচ্ছে।

বিদেশে যাতায়াত সহজ করতে বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরের গত জুলাই থেকে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট বিতরণ শুরু করার কথা ছিল। সরকার এমআরপির পাশাপাশি ই-পাসপোর্ট চালুর সিদ্ধান্ত নেয়ার পর গত বছরের ১৯ জুলাই এ বিষয়ে একটি চুক্তি সই করে বাংলাদেশ ও জার্মানি।

এ সংক্রান্ত পূর্বের রিপোর্ট পড়ুন-

এ সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকারের অর্থায়নে ২০১৮ সালের জুলাইয়ে শুরু হয় ‘ই-পাসপোর্ট চালু এবং স্বয়ংক্রিয় সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা’ পদ্ধতি। ইউএনবি।

নতুন এই ই-পাসপোর্ট চালু হলে প্রবাসী হয়রানি অনেকটাই কমে আসবে; এই উদ্যোগ নব দিগন্তের সুচনা করবে। ফলে বিদেশযাত্রী সহ প্রবাসীরা এর সুফল পাবেন।

Read Previous

সৌদিতে ক্রেন দুর্ঘটনায় বাংলাদেশী ৩ পরিবার পেলো সাড়ে ৪ কোটি টাকা

Read Next

পরিকল্পিতভাবে লাকসামের ইয়াছিনকে হত্যা করে দঃআফ্রিকার সন্ত্রাসীরা

Leave a Reply

Your email address will not be published.