আমেরিকায় সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে লন্ডনে ইকুয়াল রাইটসের মানববন্ধন

0
96

মুসলিম খান, লন্ডন থেকেঃ

সম্প্রতি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংবাদিক সম্মেলনে সিনিয়র সাংবাদিক ফরিদ আলমের ওপর হামলার প্রতিবাদে মানবাধিকার সংগঠন “ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল(ইআরআই)” এর উদ্যোগে গত ২৭ সেপ্টেম্বর সোমবার পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে এক মানব বন্ধনের আয়োজন করা হয়।ইআরআই এর সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমদ এর সভাপতিত্বে ও সহকারি সেক্রেটারি মোর্শেদ আহমেদ খানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল।বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটস এর সভাপতি জাকের আহমদ চৌধুরী, লন্ডন মহানগর যুবদলের সহ সভাপতি বাবুল আহমেদ ও সিলেট মহানগরীর সাবেক ছাত্রশিবির নেতা মো: সুয়াইবুর রাহমান।

প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল বলেন, বাংলাদেশে বর্তমানে বাক স্বাধীনতা নেই। লেখার স্বাধীনতা ও মানবাধিকার নেই।কেউ সরকারের সমালোচনা করলে তার ওপর হামলা করা হয়। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে গ্রেফতার করে নির্যাতন চালানো হয়।কখনও বা গুম-খুন করে ভিন্নমত দমন করা হয়। সাংবাদিক ফরিদ আলম যৌক্তিক প্রশ্ন করায় আমেরিকায় সংবাদ সম্মেলন স্থলে আওয়ামীলীগ কর্তৃক তার ওপর আক্রমণ করা হয়। তার জামাকাপড় ছিড়ে ফেলে হেনস্থা করা হয়।আমরা এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।সেই সাথে অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে কারাবন্দী সকল সাংবাদিকদের মুক্তি দেয়ার আহবান জানাই।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন, ইআরআই’র সহ সভাপতি আল আমিন, আজিজুর রহমান, অফিস সম্পাদক মোঃ আবু জাফর আব্দুল্যাহ, ওয়েলফেয়ার সেক্রেটারি সৈয়দ জাকারিয়া, জাতীয় ঐক্যফন্ট ইউকে এর অফিস বিএমএম তামজীদ, ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটস’র সেক্রেটারি সাহান বিন নিজাম, ইআরআই’র অফিস সম্পাদক মোহাম্মদ মাসুদুল হাসান, সহ সম্পাদক ওমর ফারুক, লন্ডন মহানগর যুবদলের সহ সাংগঠনিক সম্পাদক তোফায়েল আহমেদ, সাবেক শিবির নেতা মোঃ ইকবাল হোসেন, মোঃ আবু তাহের, সাইফুর রহমান রাজু, ইআরআই’এর সদস্য নন্দন কুমার দে, সেচ্চাসেবক দলের সৈয়দ তারেক রশিদ, ছাত্রদল নেতা চৌধুরী তাকি তাজওয়ার, মোঃ আনোয়ারুল আমিন, বিএনপি কর্মী হুমায়ুন আহমেদ, মোঃ রাকিব, সাবেক ছাত্রদল নেতা মোঃ আলী উজ্জল, ফয়সল আহমেদ, যুবদল নেতা রাকিব আহমেদ, মানবাধিকার কর্মী মাহফুজ আহমদ চৌধরী, মো: নুরুল হুদা, মোঃ এমদাদুল হক, মাসুক এলাহী, মোঃ ফারুক হোসাইন, রুবি আক্তার, তারেক হাসান, অলি আহমেদ, আশফাক আহমেদ জবলু, মো: ফাহাদুজ্জামান, মোঃ ফান্টু, মোঃ এমদাদুল হক, বুরহান উদ্দীন মোঃ রুকতা হাসান, মোহাম্মদ আলীম উদ্দীন, মোঃ আব্দুস শহিদ, জুবের আহমেদ, মাঈনুল ইসলাম, সেবুল আহমেদ, শেরওয়ান আলী, এমরান আহমেদ নাঈম প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে