করোনা ও লকডাউনঃ দেশে বিদেশে কেমন আছেন দক্ষিণ আফ্রিকা প্রবাসীরা?

দক্ষিণ আফ্রিকায় কর্মজীবি সংকট দেখা দিয়েছে

0
17

নোমান মাহমুদ, শাপলা টিভিঃ
দক্ষিণ আফ্রিকা থেকে প্রতিদিন শত শত প্রবাসী দেশে ফিরছেন। এসব প্রবাসীরা দীর্ঘদিন পর দেশে গেছেন ঈদ করার আশায় কিন্তু বাংলাদেশের লকডাউন প্রবাসীদের আনন্দকে ফিকে করে দিয়েছে। প্রবাসীরা দীর্ঘদিন পর দেশে গিয়ে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের সাথে দেখা সাক্ষাত করার পরিকল্পনা থাকলেও তা চলমান লকডাউনের কারণে সম্ভব হচ্ছে না। আবার অনেকেই বিয়ে শাদী করার পরিকল্পনা নিয়ে অনুষ্ঠানাদি করতে পারছেন না। সবমিলিয়ে দেশের পরিকল্পনায় প্রবাসীরা হিসাব মিলাতে পারছেন না।

এদিকে, দক্ষিণ আফ্রিকায় চরম লোকবল সংকট চলছে; গত একবছরে বিপুল সংখ্যক প্রবাসী পারমিট/ভিসা পাওয়ায় দেশমুখী হয়েছেন। বিশেষ করে লোকেশনের (গ্রাম) বেশিরভাগ দোকানগুলোকে কর্মচারী সংকট। দুই-তিনজনের জায়গায় একজন দিয়ে দোকান চালাতে হচ্ছে। লোকবল সংকটের অন্যতম কারণ গত দেড় বছর ধরে সাউথ আফ্রিকায় নতুন লোক আসতে না পারা। আবার নতুন পারমিট/ভিসা পেয়ে বিগত ১০/১২ বছর ধরে যারা দেশে যান নি তাদের সিংহভাগ একসাথে দেশে পাড়ি দিয়েছেন। এদের বেশিরভাগ আবার দেশে বিয়ে শাদী করে ৬-৮মাস/একবছর থাকবেন। এই সময়ের মধ্যে দোকান পরিচালনায় একজন কর্মচারী কিংবা পার্টনারকে হিমশিম খেতে হচ্ছে।
আবার সাম্প্রতিক বছরগুলোতে ব্যবসায়িক মন্দা ও দক্ষিণ আফ্রিকার আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে অনেক প্রবাসী একেবারেই দেশে পাড়ি জমাচ্ছেন। এদের অনেকেই এসাইলামধারী এবং চাকুরীজীবি; যারা এখানে কিছু করতে না পারায় এবং জীবনের ঝুঁকি এড়াতে দেশে চলে যাচ্ছেন।
আবার অনেক প্রবাসী সাম্প্রতিক সময়ে ইউরোপ-আমেরিকার উদ্দেশ্যে ব্রাজিল, ক্রোয়েশিয়া, ফ্রান্স, ইতালিতে পাড়ি দিয়েেছেন। ফলে দক্ষিণ আফ্রিকায় কর্মজীবি সংকট দেখা দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে