কেপটাউনে বিশ্ববরেণ্য মুফতি ত্বাহা’র জানাযায় মুসল্লিদের ঢলঃ তুরস্ক ও সৌদি আরবের শোক প্রকাশ

0
195

শাপলা টিভি রিপোর্টঃ
দক্ষিণ আফ্রিকার মুসলিম জুডিশিয়াল কাউন্সিল-এর প্রধান মুফতি, বিশ্ব বিখ্যাত ইসলামিক স্কলার মুফতি ত্বাহা কারানের জানাযা ও দাফন সম্পন্ন হয়েছে। কেপটাউনের স্ট্যান্ড এলাকার একটি কবরস্তানে জানাযা ও দাফনকার্যে প্রায় সহস্রাধিক মুসল্লি অংশগ্রহণ করেন।
প্রখ্যাত এই স্কলারের মৃত্যুতে দক্ষিণ আফ্রিকা সহ মুসলিম বিশ্বে শোকের ছায়া নেমে এসেছে। মুফতি ত্বাহা’র মৃত্যুতে মুসলিম জুডিশিয়াল কাউন্সিল, ইউনাইটেড উলামা কাউন্সিল অব সাউথ আফ্রিকা, জমিয়াতুল উলামা সাউথ আফ্রিকা, মুসলিম ওয়ার্ল্ড লীগ, ন্যাশনাল আওক্বাফ ফাউন্ডেশন, মুফতি মিন্ক, ড. ওমর সুলাইমান সহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ গভীর শোক প্রকাশ করেছে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ড. সেলিম আরগুন ত্বাহা কারেনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন

এদিকে, মুফতি ত্বাহা’র মৃত্যুতে তুরস্ক সরকার ও সৌদি আরব দুতাবাস পৃথক পৃথক শোকবার্তা দিয়েছে। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ড. সেলিম আরগুন এক শোক বার্তায় ত্বাহা কারেনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।
এছাড়াও দক্ষিণ আফ্রিকাস্থ সৌদি আরব দুতাবাসের এম্বাসেডর সুলতান আল আনগারী স্বাক্ষরিত এক শোক বার্তায় বলা হয়, মুফতি ত্বাহা’র মৃত্যুর খবর কিংডম অব সৌদি আরব অবগত হয়েছে এবং তার আত্মার মাগফিরাত কামনা করছি। সৌদি আরব মুসলিম জুডিশিয়াল কাউন্সিলের সকল সদস্য ও মুফতি ত্বাহার’ পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

সৌদি আরব দুতাবাসের এম্বাসেডর সুলতান আল আনগারী স্বাক্ষরিত এক শোক বার্তা

মুফতি ত্বাহা কারান কেপটাউনের দারুল উলুম মাদরাতুল আরাবিয়ার প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি ভারতের দেওবন্দের উত্তরসুরী ছিলেন। তিনি দেওবন্দে পড়াশোনা শেষে মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে উচ্চরত ডিগ্রী গ্রহণ করেন।
তিনি দক্ষিণ আফ্রিকা সহ বিভিন্ন দেশে ইসলামের প্রচার ও প্রসারের জন্য অনবদ্য ভুমিকা রেখেছিলেন। তার পুরো পরিবার আফ্রিকায় ইসলাম প্রচারে অপরীসিম ভুমিকা রেখে গেছেন।

উল্লেখ্য, সম্প্রতি তিনি কডিভ-১৯ আক্রান্ত হয়ে কেপটাউনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল (১১ জুন) শেষ রাতে মহান রবের ডাকে সাড়া দিয়ে ইহকাল ত্যাগ করেন।

সম্প্রতি তিনি করোনা মহামারী নিয়ে “ভাগ্য থেকে ভাগ্যে পালানো” সংক্রামক ও মহামারী সম্পর্কিত আয়াত ও হাদীস ভিত্তিক একটি বই লিখেছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে