দক্ষিণ আফ্রিকায় গোপ্তার বাড়ি সহ ৫২০ মিলিয়ন রেন্ডের সম্পদ জব্দ করেছে এনপিএ

0
1736
Investigative Department Seized Guptas House

শাপলা টিভি রিপোর্টঃ
দক্ষিণ আফ্রিকায় অর্থ পাচার ও দুর্নীতি মামলায় পলাতক আসামী অতুল গোপ্তা ও তার ভাই সহ স্ত্রীদের নামে বিভিন্ন সম্পত্তি জব্দ করেছে ন্যাশনাল প্রসিকিউটিং অথরিটি (এনপিএ)।
আজ দুপুরে কেপটাউন ও জোহানেসবার্গের বিভিন্ন এলাকায় শর্মা এসোসিয়েটস্ নামে বিভিন্ন প্রতিষ্ঠানের এসব সম্পদ জব্দ করা হয় যার আনুমানিক মুল্য ৫২০ মিলিয়ন রেন্ড।

Gupata with Ex president Zuma

অতুল গোপ্তা ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার ৭ম ধনী ব্যক্তি ছিলেন। ভারতীয় বংশোদ্ভুত অতুল গোপ্তা ১৯৯৩ সালে প্রথম দক্ষিণ আফ্রিকায় শাহারা কম্পিউটার নামে ব্যবসা প্রতিষ্ঠান শুরু করেন। জ্যাকব জুমা সরকারের সময় অতুল গোপ্তা সরকারের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক গড়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেন।

সরকারের বিভিন্ন প্রজেক্টে বিপুল পরিমাণ অর্থ দুর্নীতি ও মানি লন্ডারিং মামলা রয়েছে তার বিরুদ্ধে। তার দক্ষিণ আফ্রিকান আই.ডি পাওয়ার ক্ষেত্রে দুর্নীতি এবং বিভিন্ন সময়ে গোপ্তার কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ উৎকোচ নেয়ায় মর্মে পূর্বের হোম এফেয়ার্স মিনিস্টার মালুসি গিগাবাকে মন্ত্রীত্ব থেকে বাদ দেয়া হয়েছে।

Gupta behind with President Zuman & Minister Gigaba

অতুল গোপ্তা ও তার ভাই সহ স্ত্রীদের গ্রেফতারের জন্য গতকাল ইন্টারপোলের সহযোগিতা চেয়েছে দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল প্রসিকিউটিং অথরিটি (এনপিএ)। ধারণা করা হচ্ছে, গোপ্তা ও তার পরিবার দুবাইতে আত্মগোপন করে আছেন।

গোপ্তার দুর্নীতি ও অর্থ পাচারের কারণে দক্ষিণ আফ্রিকার অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে বলে দক্ষিণ আফ্রিকানরা মনে করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে