দক্ষিণ আফ্রিকা সহ ১৩ দেশ ছাড়া বাকিদের উমরাহ করার অনুমতি দিয়েছে সৌদি আরব

0
192
Photo credit: Reuters

শাপলা টিভি ডেস্কঃ
বিশ্বের ১৩টি দেশ ছাড়া বাকী দেশগুলোতে থেকে উমরাহ করা যাবে বলে জানিয়েছে সৌদি আরবের হজ্ব ও উমরাহ মন্ত্রনালয়। করোনা ভাইরাস বিরোধী দুই ডোজের টিকা প্রদান সাপেক্ষে উমরাহ হজ্জের অনুমতি দেয়া হবে। প্রথম ধাপে ২০ হাজার লোককে উমরাহ করার অনুমতি দেয়া হবে।

নিষেধাজ্ঞায় থাকা এই দেশগুলো হচ্ছে- ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাত, লেবানন, তুরস্ক, মিসর, ইথিওপিয়া, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল ও আর্জেন্টিনা।

দেশগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ ও বিভিন্ন ধরনের বিস্তারের কারণ জানিয়ে এর আগে সৌদি নাগরিকদের এই ১৩ দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আগামী ১০ আগস্ট থেকে উমরাহ করার অনুমতি দেয়া হবে। এজন্য বিশ্বের ৬০০০ এজেন্সি ও ৩০টি ওয়েবসাইট থেকে উমরাহ’র জন্য বুকিং দেয়া যাবে। বুকিং দেয়া লোকদেরকে ক্রমান্বয়ে অনুমতি দেয়া হবে এবং তারা নির্দিষ্ট তারিখে উমরাহ করতে পারবেন।

এর আগে সৌদি আরবের অনুমোদিত করোনাভাইরাস সংক্রমণরোধী টিকার সম্পূর্ণ ডোজ দেয়া সাপেক্ষে ১ আগস্ট থেকে দেশটিতে বিদেশী পর্যটকদের ভ্রমণের অনুমতি দেয়ার ঘোষণা দেয় দেশটির পর্যটন মন্ত্রণালয়। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটিতে ফাইজার, অ্যাস্ট্রাজেনকা ও মডার্নার টিকার অনুমোদন দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে