দ.আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমাকে দেড় বছরের কারাদন্ড দিয়েছে সাংবিধানিক আদালত

0
129
SA ex president Jacob Zuma

শাপলা টিভি রিপোর্টঃ
আদালত অবমাননার দায়ে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে দেড় বছরের কারাদন্ড দিয়েছে দেশটির সাংবিধানিক আদালত।

প্রাক্তন রাষ্ট্রপতির প্রতি বিভিন্ন সময়ে সমন জারি করা সত্ত্বেও ধারাবাহিকভাবে জন্ডো কমিশনে হাজির হতে অস্বীকার করেছেন ফলে জ্যাকব জুমা আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন এবং ১৫ মাসের জেল দেয়া হয়েছে।

ইরিন ব্যাটস, হাজরা ওমারাজি এবং থান্ডো মেকো-এর যৌথ রায়ে বলা হয়, সাংবিধানিক আদালত প্রাক্তন রাষ্ট্রপতি জ্যাকব জুমাকে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করেছে এবং সাউথ আফ্রিকার এপেক্স কোর্টের আদেশ মেনে চলার ব্যর্থতার জন্য তাকে ১৫ মাসের জেল কারাদন্ড দিয়েছে।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সিসি খাম্পে্পি কর্তৃক পঠিত সর্বাধিক রায়ে বিচারপতিরা যুক্তি দিয়েছেন যে, বিচার বিভাগ এবং সাউথ আফ্রিকার সাংবিধানিক গণতন্ত্রের উপর প্রত্যক্ষ ও গণনা করা হামলার প্রতিক্রিয়া হিসাবে এই সাজা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা’র বিরুদ্ধে ক্ষমতায় থাকাকালে দুর্নীতি, স্বেচ্ছাচারিতা সহ অনেকগুলো মামলা দুর্নীতি কমিশনে চলমান রয়েছে। জুমা বারবার রাষ্ট্রীয় তদন্ত সংস্থাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আদালতে হাজির না হওয়ায় এই রায় দিয়েছে সাংবিধানিক আদালত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে