দ.আফ্রিকায় সহিংসতা ও আর্থিক দৈন্যতাঃ ঈদেও স্বজনদের কাছে টাকা পাঠাতে পারছেন না প্রবাসীরা

0
382

শাপলা টিভি রিপোর্টঃ
আর ক’দিন পর পবিত্র ঈদুল আযহা; কুরবানীর ঈদ। ঈদকে সামনে রেখে স্বভাবতই প্রবাসীরা দেশে টাকা পাঠান। মুলত: ঈদুল আযহায় কুরবানীর জন্য দেশে টাকা পাঠিয়ে থাকেন প্রবাসীরা। এজন্য রেমিট্যান্স পাঠানো মানি ট্রান্সফার কোম্পানীগুলো এই সময়ে এসে প্রচুর ব্যস্ত থাকেন। বিশেষকরে ঈদের পূর্বে মানি ট্রান্সফার অফিসগুলোতে থাকে দীর্ঘ লাইন।

কিন্তু এবছরের চিত্র পুরো ভিন্ন। অনেকটাই ফাঁকা মানি ট্রান্সফার অফিসগুলো। দক্ষিণ আফ্রিকার প্রবাসীদের জন্য মুলত: জোহানেসবার্গ শহরের ফোর্ডসবার্গেই সবকটি মানি ট্রান্সফার কোম্পানীর অফিস। এসব অফিসগুলোর আজকের চিত্র রীতিমতো অবাক করার মতো। লম্বা লাইন তো দুরের কথা, অনেকটা অলস সময় কাটাচ্ছেন কর্মকর্তারা।

সাম্প্রতিক সহিংসতার পর জনজীবন কিছুটা স্বাভাবিক হয়ে আসলেও রেমিট্যান্স পাড়ায় নেই কোন কোলাহল। মাঝে মধ্যে কিছু প্রবাসী দেশে টাকা পাঠাতে আসছেন। ইএফটির মাধ্যমেও টাকা পাঠানোর হার কম। এমতাবস্থায় রেমিট্যান্স প্রেরণ নিয়ে মানি ট্রান্সফার কোম্পানীগুলো অনেকটাই হতাশ।

বাংলাদেশী মানি ট্রান্সফার কোম্পানী সাউথইস্ট এক্সচেঞ্জ কোম্পানীর কান্ট্রি হেড ও ম্যানেজার বুলবুল আহমেদ শাপলা টিভিকে জানান, ঈদকে সামনে রেখেও প্রবাসীদের রেমিট্যান্স প্রবাহ অনেক কম। দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক সহিংসতা ও দীর্ঘদিন থেকে লকডাউনে প্রবাসীদের আয় উপার্জন কমে যাবার কারণে এমন অবস্থার সৃষ্টি হয়েছে। তিনি বলেন, ঈদের আগের দিন পর্যন্ত সাউথইষ্ট এক্সচেঞ্জ খোলা থাকবে এবং আমি আশাকরি শেষ মুহুর্তে এসে রেমিট্যান্স পাঠানো বাড়বে।
তিনি আরো জানান, প্রবাসীদের সুবিধার্থে সাউথইস্ট এক্সচেঞ্জ সরাসরি বিকাশের মাধ্যমে দেশে তাদের স্বজনদের মোবাইলে টাকা পাঠানোর ব্যবস্থা চালু করেছে।

এদিকে, আরেক মানি ট্রান্সফার কোম্পানী এসএফএক্স-এর ফোর্ডসবার্গ ব্রাঞ্চের প্রধান আমির বাবর জানান, অন্যান্য বছরের তুলনায় এবারের ঈদে প্রবাসীরা খুবই কম রেমিট্যান্স পাঠাচ্ছেন। এজন্য তিনি দক্ষিণ আফ্রিকার বিদ্যমান পরিস্থিতি ও ব্যবসা বাণিজ্যে স্থবিরতা উল্লেখ করে বলেন, প্রবাসীদের হাতে টাকা নেই। অনেকেই কুরবানী দিচ্ছেন না বলে টাকা পাঠাচ্ছেন না। তবে তার কোম্পানীর মাধ্যমে পাকিস্তান সহ অন্যান্য দেশের প্রবাসীদের রেমিট্যান্স বেশি পাঠানো হচ্ছে বলে জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে