প্রাইভেট শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতা দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

মাননীয় প্রধানমন্ত্রী,
আপনাকে জানাই সালাম ও শ্রদ্ধা।

আমি সিলেটের বিশ্বনাথ উপজেলার প্রাইভেট প্রতিষ্টান বিশ্বনাথ মহিলা কলেজের উদ্যোক্তা। সম্প্রতি বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস সংক্রমণের কারণে-প্রাইভেট শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক ও মালিক পক্ষের পরিবার আজ চরম বিপর্যয়ের সম্মুখীন। এহেন পরিস্থিতি মোকাবেলায় চলমান করোনায় আপনি ২৭ এপ্রিল এক ভিডিও কনফারেন্সে বলেছেন, পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। হয়তো বন্ধই থাকবে। ঝুঁকি নিয়ে আপনি শিক্ষাপ্রতিষ্ঠান খুলবেন না, এটাই স্বাভাবিক।

এ অবস্থায় প্রাইভেট শিক্ষাপ্রতিষ্ঠানে যারা চাকরি করেন, সেসব শিক্ষক-কর্মচারীরা তারা চরম বিপাকে পড়েছেন। দেশের প্রায় অর্ধলক্ষাধিক প্রাইভেট শিক্ষা প্রতিষ্টান সরকারি কোনো সাহায্যা ছাড়া ছাত্র-ছাত্রীর মাসিক ফি থেকে পরিচালিত হয়। ৯৫ শতাংশ ভাড়া বাড়িতে প্রতিষ্ঠিত স্কুলগুলোর মাসিক সম্পূর্ণ আয়ের ৩০ শতাংশ ঘর ভাড়া, ৫০ শতাংশ সম্মানিত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা, বাকি ২০ শতাংশ বা তারও বেশি গ্যাস, পানি, বিদ্যুৎসহ অন্যান্য খাতে ব্যয় হয়ে যায়। অনেক প্রতিষ্ঠান বর্তমানে ভর্তুকি দিয়ে পরিচালিত হচ্ছে। স্কুল বন্ধ থাকায় এসব প্রতিষ্ঠানের আয়ের উৎস ছাত্র-ছাত্রী থেকে মাসিক ফি আদায় করতে পারছে না। এ কারণে স্কুল কর্তৃপক্ষ শিক্ষকদের মাসিক বেতন দিতে পারছে না বা উদ্যোক্তাদের সামর্থ্য অনুযায়ী পুরো বেতনের কোনো একটা অংশ প্রদান করছে। বেতন না পেয়ে প্রতিষ্ঠানের শিক্ষক এবং অন্য কর্মকর্তা-কর্মচারীরা দুর্দশাগ্রস্ত। পাশাপাশি অর্থনৈতিক মহা সংকটে পড়ে শিক্ষা প্রতিষ্টানের পরিচালনা পর্ষদ আজ দিশেহারা!
লক্ষ লক্ষ কর্মহীন মানুষ ছুটবে দিগ্বিদিক লাগামহীন দ্রব্যমূল্যে, নাভিশ্বাস উঠবে মানুষের। দেশজুড়ে থাকবে এক অস্থির পরিস্থিতি। এই অবস্থায় শিক্ষার্থীরা একদিনও ক্লাস না করে ছয় মাসের বেতন দিবে কি করে?

মাননীয় প্রধানমন্ত্রী, এই দেশের জন্যে আপনি ও আপনার পরিবারের যে ত্যাগের নজির রয়েছে, তা পৃথিবীর ইতিহাসে বিরল।

মাননীয় প্রধানমন্ত্রী, আপনার নিকট আকুল আবেদন আপনার ঘোষিত প্যাকেজ থেকে বাংলাদেশের অর্ধলক্ষাধিক প্রাইভেট শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা দেওয়ার বিনীত অনুরোধ করছি।

শ্রদ্ধা ও ভালবাসায় নিবেদিত
আপনার একজন দেশপ্রেমিক নাগরিক

মোঃমোছন আলী
প্রতিষ্টাতা চেয়ারম্যান
বিশ্বনাথ মহিলা কলেজ
বিশ্বনাথ, সিলেট ।

Read Previous

যুক্তরাজ্য জমিয়ত নেতা রুম্মানের পক্ষ থেকে মেধাবী ছাত্রদের মাঝে অর্থ বিতরণ

Read Next

দাউদপুর ইউনিয়ন প্রবাসী ট্রাস্ট নিয়ে অপপ্রচার প্রসঙ্গে নির্বাচিত কমিটির বিবৃতি

One Comment

  • I could not refrain from commenting. Very well written!

Leave a Reply

Your email address will not be published.