ম্যান্ডেলা সরকারের মন্ত্রীকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা করলেন প্রেসিডেন্ট রামাপোসা

0
586

শাপলা টিভি রিপোর্ট –

দক্ষিণ আফ্রিকায় সাম্প্রতিক সহিংসতার পর রাষ্ট্রীয় নিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিয়ে ব্যাপক উদ্বেগ উৎকন্ঠার সৃষ্টি হয়েছে।

দক্ষিণ আফ্রিকার ইতিহাসে এমন সহিংসতার পর নড়েচড়ে বসেছে রামাপোসা সরকার। তার মন্ত্রিসভায় রদবদল এবং জাতীয় নিরাপত্তা তথা দেশের শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে ইতিমধ্যে শুরু করেছেন প্রেসিডেন্ট রামাপোসা।

গতরাতে (৫ আগস্ট) তিনি দশটি মন্ত্রণালয়ের মন্ত্রী নিয়োগ ও রদবদল করেন। এছাড়াও তিনি জাতীয় নিরাপত্তা পরিষদের জন্য একটি প্যানেল ঘোষণা করেন এবং জাতীয় নিরাপত্তা পরিষদের একজন উপদেষ্টা নিয়োগ করেন। তিনি বলেন,“দেশের নিরাপত্তার কৌশলগত ব্যবস্থাপনায় রাষ্ট্রপতি এবং জাতীয় নিরাপত্তা পরিষদকে সহযোগিতার জন্য মি. সিডনি মুফামাদিকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ দিচ্ছি।”

নেনসল মেন্ডেলা সরকারের সময় (১৯৯৪-১৯৯৯) মিনিস্টার অফ সেফটি অ্যান্ড সিকিউরিটি মি. সিডনি মুফামাদিকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা করেছেন প্রেসিডেন্ট রামাপোসা। এছাড়াও মুফামাদি ১৯৯৯-২০০৮ সাল পর্যন্ত থাবো এম্বেকি সরকারের সময় স্থানীয় সরকার ও প্রভিন্সিয়াল মন্ত্রী ছিলেন।

৬২ বছর বয়স্ক সিডনি মুফামাদি লন্ডন ইউনিভার্সিটি থেকে পড়াশোনা করেছেন এবং নেলসন ম্যান্ডেলার দল এএনসির একজন কেন্দ্রীয় নেতা ছিলেন।

দুই বছর পুর্বে দক্ষিণ আফ্রিকায় জেনোফোবিয়ায় বিদেশীদের উপর হামলা লুটপাটের পর আফ্রিকান দেশগুলোতে বার্তা দিয়ে সিডনি মুফামাদির নেতৃত্বে বিশেষ দুত পাঠিয়েছিলেন প্রেসিডেন্ট রামাপোসা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে