শাল দুধ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : মেয়র নাছির

0
15

ডেস্ক রিপোর্ট ॥ চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, শাল দুধ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শিশুর জীবনে প্রথম টিকা হিসেবে কাজ করে । তিনি বলেন,শিশু জন্মের একঘণ্টার মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব শিশুকে শাল দুধ খাওয়ানো জরুরি। সোমবার সকালে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে চসিক ও ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।
নগরীর পাঠানটুলী সিটি করপোরেশন বালক উচ্চ বিদ্যালয় মাঠে এ সভা অনুষ্ঠিত সভায় মেয়র বলেন, বাংলাদেশে বর্তমানে ৫৫ শতাংশ মা তার শিশুকে দুধ পান করাচ্ছেন। আবার এরমধ্যে ছয়মাসের কম বয়সী শিশুর ৪০ শতাংশ মা এবং দুই বছর বয়সী শিশুর ৪৫ শতাংশ মা তার শিশুকে বুকের দুধ পান করান। কিন্তু অতীত সময়ে এদেশের শতভাগ মা-ই শিশুকে দুধ পান করাতো। নানামুখী কুসংস্কার, অতি সংবেদনশীলতার কারণে অনেক মা একটা সময় পর শিশুকে দুধ পান করা থেকে বিরত থাকেন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পে সংশ্লিষ্টদেরকে এ ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করতে হবে।
কাউন্সিলর আবদুল কাদেরের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, শহীদ স্মৃতি পাঠাগার ডবলমুরিংয়ের সম্পাদক মঈন উদ্দিন হাসান, বৈশাখী টেলিভিশনের চট্টগ্রামের ব্যুরো চিফ সাংবাদিক মহসিন চৌধুরী, সূর্যের হাসি ক্লিনিকের ব্যবস্থাপক দেবাশীষ কান্তি বিশ্বাস, নগর আওয়ামী লীগের সদস্য দোস্ত মোহাম্মদ, বেলাল আহমদ, মুক্তিযোদ্ধা গবেষনা ট্রাস্টের ট্রাস্টি মুক্তিযোদ্ধা জাহেদ আহমদ, ওয়ার্ড আওয়ামী লীগের মো. সেলিম রেজা, যুবলীগের ওয়াহিদুল আলম শিমুল, এসএম মামুনুর রশিদ, আনিসুর রহমান চৌধুরী ও ফরিদ আহমদসহ অন্যরা।
পরে মা ও শিশু স্বাস্থ্যে অনন্য অবদানের জন্য সূর্যের হাসি নেটওয়ার্ক মাদারবাড়ী ক্লিনিককে সম্মাননা স্মারক এবং সমাজ-পরিবেশ উন্নয়ন ও করোনা প্রাক্কালে বিশেষ অবদানের জন্য সূর্যের হাসি নেটওয়ার্ক মাদারবাড়ী ক্লিনিকের ব্যবস্থাপককে শ্রেষ্ঠ সংগঠক হিসেবে সম্মাননা তুলে দেন।
নিউজ৭১/জেএম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে