সবুজ দাগের নোট ব্যবহার না করতে নির্দেশ দিয়েছে সাউথ আফ্রিকান ব্যাংক রিস্ক ইনফরমেশন সেন্টার

0
831

#শাপলা_টিভি রিপোর্টঃ
দক্ষিণ আফ্রিকায় সাম্প্রতিক সহিংসতায় অসংখ্য ব্যাংক এটিএম লুটপাট হয়েছে। এসব এটিএম-এ নোটগুলো এখন অকার্যকর বলে ঘোষণা দিয়েছে সাউথ আফ্রিকান ব্যাংক রিস্ক ইনফরমেশন সেন্টার। এসব নোট ব্যবহার করা আইনত: দন্ডনীয় অপরাধ বলে সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে।

সংস্থার পক্ষ থেকে বলা হয়, এটিএমগুলিতে ক্যাশ সংরক্ষণের জন্য একধরণের কেমিক্যাল থাকে যা ডাই-দাগ প্রযুক্তি দিয়ে নগদকে সুরক্ষা দেয়; যা কেউ যখন এটিএম বক্স খোলার চেষ্টা করে তখন সক্রিয় হয়। একবার সক্রিয় হয়ে গেলে, নোটটিতে সবুজ রঙের সাথে দাগযুক্ত হয়, ফলে নোটগুলি অকার্যকর করে মুদ্রা হিসাবে অকেজো করে দেয়। দাগযুক্ত নোটগুলিতে সবুজ দাগ দেওয়ার পরে এর কোন আর্থিক মান স্বীকৃত থাকে না অর্থাৎ এটি মুল্যহীন হয়ে যায়।

এই নোটগুলির বাহক যে কাউকে গ্রেফতার করে ফৌজদারী আইনে তদন্ত করা হবে এবং এই এটিএম কনটেইনারগুলি চুরি এবং অননুমোদিত অ্যাক্সেসে জড়িত ছিল কিনা তা নির্ধারণ করার চেষ্টা করবে প্রশাসন।

সাব্রিকের প্রধান নির্বাহী নিছাল মেওয়ালাল বলেন, “পণ্য ক্রয় কিংবা বিক্রয়ের পর এসব নোট আপনি পকেট থেকে বের করতে পারবেন না কিংবা পকেটে ঢুকাতে পারেন না। উপরন্তু আপনি এসব অর্থের এটিএমগুলি ধ্বংসের জন্য ফৌজদারী তদন্ত সাপেক্ষে গ্রেফতার ও মামলায় পড়তে পারেন”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে