শাপলা টিভি রিপোর্টঃ
দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা তার নিজ এলাকা কোয়াজুলু নাটাল প্রভিন্সের নিকান্দলা থানায় আত্মসমর্পন করবেন বলে জানা গেছে। তার মেয়ে ডুডু জুমা এক টুইটবার্তা আত্মসমর্পনের বিষয়টি নিশ্চিত করেছেন।

জ্যাকব জুমাকে আজ দক্ষিণ আফ্রিকার সাংবিধানিক আদালত ১৫ মাসের কারাদন্ড প্রদান করেছে। সমন অবজ্ঞা রাষ্ট্রীয় তদন্ত সংস্থা এপেক্স-এর আদালতে হাজির না হয়ে আদালত অবমাননা প্রমানিত হওয়ায় তার বিরুদ্ধে এই সাজা দেয়া হয়।

আজকের এই রায়কে ঐতিহাসিক জানিয়ে করাপসন ওয়াচের লিগ্যাল এন্ড ইনভেস্টিগেন প্রধান কারাম সিং বলেন, দক্ষিণ আফ্রিকায় এই প্রথম কোন সাবেক রাষ্ট্রপ্রধানকে এরকম সরাসরি সাজা দিয়েছেন। এটি দক্ষিণ আফ্রিকার আইনের জন্য একটি বিরাট বিজয়।

এদিকে, সরকারী দল এএনসি, বিরোধীদল ডিএ, একশন এসএ সহ বিভিন্ন দল ও সংগঠন সাবেক প্রেসিডেন্টের জুমা’র বিরুদ্ধের সাংবিধানিক কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন।

তবে জুমা’র ব্যক্তিগত সচিব এই রায়ের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে বলেন, আজকের দিনটি দক্ষিণ আফ্রিকার জন্য খুবই বেদনার দিন। সাধারণ জনগনের মতো এরকম একটি রায় সাংবিধানিক আদালত সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দিতে পারে না।

জ্যাকব জুমা নিজেকে আত্মসমর্পনের জন্য ৫দিন সময় পাবেন; এই সময়ের মধ্যে তিনি যে কোন থানায় আত্মসমর্পন করতে পারবেন। এই ৫ দিনের মধ্যে তিনি আত্মসমর্পন না করলে পুলিশ তাকে গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করতে পারবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে