• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
শহীদ জিয়ার ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কেপটাউনে বিএনপির আলোচনা ও দোয়া মাহফিল কোয়ালিশন সরকার গঠন নিয়ে বেকায়দায় এএনসি; প্রতিবাদ ও বিক্ষোভ সাবেক সেনা ও পুলিশ প্রধান আজিজ-বেনজীরের গ্রেফতার চায় এবি পার্টি দক্ষিণ আফ্রিকায় সিলেট এসোসিয়েশনের কমিটি গঠন: সেরুল আহবায়ক, নোমান সদস্য সচিব গণতন্ত্রের সৌন্দর্য্য ও নেলসন ম্যান্ডলার দেশ সাউথ আফ্রিকা নুরে হেলালের বিদায়: সাউথ আফ্রিকা আসছেন নবনিযুক্ত রাষ্ট্রদূত শাহ আহমদ শাফি জামিন পায় নি চার বাংলাদেশী কিডন্যাপার; সর্বোচ্চ শাস্তি চান প্রবাসীরা সর্বোচ্চ আদালতের রায়ঃ নির্বাচনে অংশ নিতে পারবেন না দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমা কেন নেই সাইফুদ্দিন? সমালোচনায় ভাসছে সোস্যাল মিডিয়া; লিপু বললেন- সাইফুদ্দিন আমাদের নজরেই আছে কেপটাউনে বর্নাঢ্য আয়োজনে সিলেট ডিভিশন ফোরামের ঈদ পুণর্মিলনী অনুষ্ঠিত
প্রবাসী খবরঃ
দক্ষিণ আফ্রিকায় সিলেট এসোসিয়েশনের কমিটি গঠন: সেরুল আহবায়ক, নোমান সদস্য সচিব নুরে হেলালের বিদায়: সাউথ আফ্রিকা আসছেন নবনিযুক্ত রাষ্ট্রদূত শাহ আহমদ শাফি জামিন পায় নি চার বাংলাদেশী কিডন্যাপার; সর্বোচ্চ শাস্তি চান প্রবাসীরা কেপটাউনে বর্নাঢ্য আয়োজনে সিলেট ডিভিশন ফোরামের ঈদ পুণর্মিলনী অনুষ্ঠিত হৃ দ রো গে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকার ইস্টার্ণকেপে প্রবাসীর মৃ ত্যু দক্ষিণ আফ্রিকাস্থ হাইকমিশনে বাক্সবন্ধি মেশিন; তিন বছরেও চালু হয় নি ই-পাসপোর্ট দক্ষিণ আফ্রিকা যুবলীগের উদ্যোগে কেন্দ্রীয় নেতা আব্দুল হাই’কে সংবর্ধনা চলতি মাসেই বাংলাদেশে ফ্লাইট চালু করছে ইথিওপিয়ান এয়ারলাইন্স ও এয়ার চায়না ভূতের অস্তিত্ব আছে কি? ধর্ম এবং বিজ্ঞান কী বলে যে ব্রাউজার ল্যাপটপের ব্যাটারি লাইফ বাড়াবে ৫০ শতাংশ

দক্ষিণ আফ্রিকাস্থ হাইকমিশনে বাক্সবন্ধি মেশিন; তিন বছরেও চালু হয় নি ই-পাসপোর্ট

নোমান মাহমুদ / ১১০১ Time View
Update : শনিবার, ৪ মে, ২০২৪
Bangladesh High Commission, Pretoria

নোমান মাহমুদ, শাপলা টিভিঃ
বাংলাদেশী ই-পাসপোর্ট নিয়ে গত কয়েক বছরে দক্ষিণ আফ্রিকায় সহস্রাধিক প্রবাসী পাড়ি জমিয়েছেন। ভাগ্য বদলের আশায় বিদেশে এসে পড়েছেন নানা জটিলতায়। অবৈধ পথে আসা এসব বাংলাদেশীরা মুলত এসাইলাম আবেদন করে এখানে বৈধ হন।

নানা চড়াই উৎরাই পেরিয়ে যখন সাউথ আফ্রিকায় প্রবাস জীবন শুরু করবেন তখনই বিপত্তি ই-পাসপোর্ট নিয়ে। নতুন আসা এসব প্রবাসীদের অনেকের ই-পাসপোর্ট পথিমধ্যে দালালরা রেখে দেয়। তাদেরকে এসাইলাম আবেদনের জন্য নতুন পাসপোর্ট করতে হয়। আবার অনেকেই অপরাধপ্রবন সাউথ আফ্রিকায় সহজেই চোরের দ্বারা পাসপোর্ট খুইয়ে থাকেন।

ফলে তারা এসাইলাম পেলেও পরবর্তীতে ওয়েভার করে অন্য ভিসা/পারমিটে যাওয়ার জন্য পাসপোর্ট করতে হয়। কিন্তু দক্ষিণ আফ্রিকাস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে নতুন ই-পাসপোর্ট তো দুরের কথা যাদের ই-পাসপোর্ট আছে তারা রিনিউ করতে পারছে না। ফলে পারমিট/ভিসা তৈরির জটিলতায় পড়েছেন এসব নবাগত প্রবাসীরা।

বিগত তিন বছর ধরে হাইকমিশনের পক্ষ থেকে ই-পাসপোর্ট চালুর কথা বলা হলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয় নি। তবে গত বছর ই-পাসপোর্ট সংশ্লিষ্ট কয়েক বাক্স মেশিনারিজ হাইকমিশনে আসে; তখন অনেকেই ভেবেছিলেন- এই বুঝি দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটতে যাচ্ছে কিন্তু তা আজও হয় নি। একটি সূত্রে জানা যায়, ই-পাসপোর্টের মেশিনারিজ আসলেও স্থান সংকুলান না হওয়ায় সেগুলো সেটাপ করা যাচ্ছে না। সেজন্য নাকি হাইকমিশনের পক্ষ থেকে নতুন অফিস কক্ষ বরাদ্দের জন্য প্রয়োজনীয় বাজেট চেয়ে মন্ত্রনালয়ে আবেদন করা হয়েছে।
ক্ষুব্ধ প্রবাসীদের প্রশ্ন- মেশিনারিজ আনার আগে বিগত ৩বছর ধরে কি এটা পরিকল্পনা করা যায় নি- মেশিনগুলো কোথায় সেট করা হবে?

প্রিটোরিয়া হাইকমিশনের নোটিশ

অনেকেই হাইকমিশনে ই-পাসপোর্ট নবায়নের জন্য যোগাযোগ করলে জানানো হয়, হাইকমিশনে নতুন কিংবা নবায়ন কোনটিই চালু হয় নি। কবে চালু হবে তাও নির্দিষ্ট করে হাইকমিশন কর্মকর্তারা বলতে পারছেন না।
এদের অনেকেই শাপলা টিভি প্রতিবেদকের কাছে ক্ষোভ প্রকাশ করে বলেন, নতুন ই-পাসপোর্ট করার সিস্টেম হয়তো হাইকমিশনে চালু হয় নি কিন্তু ডিজিটাল পাসপোর্টের মতো ই-পাসপোর্ট নবায়ন কেন হবে না তা বোধগম্য নয়। অনেকেই না জেনে, ই-পাসপোর্টের জন্য হাইকমিশনের একাউন্টে টাকা জমা দিয়েও বিপাকে পড়েছেন। না পাচ্ছেন পাসপোর্ট না পাচ্ছেন অর্থ ফেরত।

এদিকে, অনেক প্রবাসী বিমানবন্দরে হয়রানি এড়াতে এবং দীর্ঘ মেয়াদে ই পাসপোর্ট করার জন্য অপেক্ষায় রয়েছেন। এমতাবস্থায় প্রবাসীরা শীঘ্রই দক্ষিণ আফ্রিকা হাইকমিশন থেকে ই-পাসপোর্ট চালু এবং নবায়ন করতে পররাষ্ট্রমন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তথা পাসপোর্ট অধিদপ্তরের সহযোগিতা কামনা করেছেন।


রিলেটেড খবর
bdit.com.bd