• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৫:১০ অপরাহ্ন
শিরোনামঃ
শহীদ জিয়ার ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কেপটাউনে বিএনপির আলোচনা ও দোয়া মাহফিল কোয়ালিশন সরকার গঠন নিয়ে বেকায়দায় এএনসি; প্রতিবাদ ও বিক্ষোভ সাবেক সেনা ও পুলিশ প্রধান আজিজ-বেনজীরের গ্রেফতার চায় এবি পার্টি দক্ষিণ আফ্রিকায় সিলেট এসোসিয়েশনের কমিটি গঠন: সেরুল আহবায়ক, নোমান সদস্য সচিব গণতন্ত্রের সৌন্দর্য্য ও নেলসন ম্যান্ডলার দেশ সাউথ আফ্রিকা নুরে হেলালের বিদায়: সাউথ আফ্রিকা আসছেন নবনিযুক্ত রাষ্ট্রদূত শাহ আহমদ শাফি জামিন পায় নি চার বাংলাদেশী কিডন্যাপার; সর্বোচ্চ শাস্তি চান প্রবাসীরা সর্বোচ্চ আদালতের রায়ঃ নির্বাচনে অংশ নিতে পারবেন না দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমা কেন নেই সাইফুদ্দিন? সমালোচনায় ভাসছে সোস্যাল মিডিয়া; লিপু বললেন- সাইফুদ্দিন আমাদের নজরেই আছে কেপটাউনে বর্নাঢ্য আয়োজনে সিলেট ডিভিশন ফোরামের ঈদ পুণর্মিলনী অনুষ্ঠিত
প্রবাসী খবরঃ
দক্ষিণ আফ্রিকায় সিলেট এসোসিয়েশনের কমিটি গঠন: সেরুল আহবায়ক, নোমান সদস্য সচিব নুরে হেলালের বিদায়: সাউথ আফ্রিকা আসছেন নবনিযুক্ত রাষ্ট্রদূত শাহ আহমদ শাফি জামিন পায় নি চার বাংলাদেশী কিডন্যাপার; সর্বোচ্চ শাস্তি চান প্রবাসীরা কেপটাউনে বর্নাঢ্য আয়োজনে সিলেট ডিভিশন ফোরামের ঈদ পুণর্মিলনী অনুষ্ঠিত হৃ দ রো গে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকার ইস্টার্ণকেপে প্রবাসীর মৃ ত্যু দক্ষিণ আফ্রিকাস্থ হাইকমিশনে বাক্সবন্ধি মেশিন; তিন বছরেও চালু হয় নি ই-পাসপোর্ট দক্ষিণ আফ্রিকা যুবলীগের উদ্যোগে কেন্দ্রীয় নেতা আব্দুল হাই’কে সংবর্ধনা চলতি মাসেই বাংলাদেশে ফ্লাইট চালু করছে ইথিওপিয়ান এয়ারলাইন্স ও এয়ার চায়না ভূতের অস্তিত্ব আছে কি? ধর্ম এবং বিজ্ঞান কী বলে যে ব্রাউজার ল্যাপটপের ব্যাটারি লাইফ বাড়াবে ৫০ শতাংশ

জাতিসংঘের পুর্ণ সদস্য পদে বিপুল ভোটে ফিলিস্তিনের জয়লাভ

Reporter Name / ২৭৩ Time View
Update : শুক্রবার, ১০ মে, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার ব্যাপারে প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে। একইসঙ্গে সদস্যপদ দেওয়ার বিষয়টি ইতিবাচক হিসেবে নিয়ে পুনর্বিবেচনার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বানও জানানো হয়েছে পরিষদের পক্ষ থেকে। খবর আল জাজিরার।

শুক্রবার (১০ মে) প্রস্তাবটির ওপর ভোট হয়। জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৩টি সদস্যদেশের মধ্যে ফিলিস্তিনকে নতুন সদস্য করার পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশসহ ১৪৩টি দেশ। প্রস্তাবের বিপক্ষে ভোট পড়েছে মাত্র ৯টি। গাজায় হামলা বন্ধের জন্য তাগিদ দিয়ে এলেও বরাবরের মতো ইসরায়েলের পক্ষ নিয়ে প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে তাদের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। অন্যদিকে ভোটদানে বিরত ছিল ২৫টি দেশ।

সাধারণ পরিষদে নিরঙ্কুশ সমর্থন পাওয়ার পরও অবশ্য জাতিসংঘে পূর্ণ সদস্যপদ পাচ্ছে না ফিলিস্তিন। তবে নিপীড়িত জাতিটিকে জাতিসংঘে যুক্ত করার পক্ষে এটি একটি বৈশ্বিক স্বীকৃতি হিসেবে কাজ করবে। এর আগে গত মাসে নিরাপত্তা পরিষদে তোলা একই ধরনের প্রস্তাব খারিজ হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা প্রয়োগে।

সাধারণ পরিষদের ভোটের মাধ্যমে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ অর্জিত না হলেও তুলনামূলক বাড়তি কিছু সুবিধা ভোগ করবে ফিলিস্তিন। যেমন চলতি বছরের সেপ্টেম্বর থেকে পরিষদের অধিবেশন কক্ষে অন্যান্য সদস্যদের সঙ্গে আসন পাবে তারা। তবে কোনো প্রস্তাবে ভোট দেওয়ার সুযোগ মিলবে না তাদের।

– আরটিভি অনলাইন থেকে


রিলেটেড খবর
bdit.com.bd