• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
কর্মকর্তা কর্মচারীদের উদ্দেশ্যে নতুন হোম এফেয়ার্স মিনিস্টারের খোলা চিঠি লেনেসিয়াতে ডাকাতিকালে দুই বাংলাদেশী গুলিবিদ্ধ; বোন জামাই নিহত রামাপোসাকে ফোন করে অভিনন্দন জানালেন প্রেসিডেন্ট জো বাইডেন; এক সাথে কাজ করার আগ্রহ পুনর্ব্যক্ত দক্ষিণ আফ্রিকায় পিঠা উৎসব: অনুভবে অনুক্ষণ প্রিয় সিলেট দক্ষিণ আফ্রিকার নর্থওয়েস্টে পরিকল্পিতভাবে সিলেটের যুবক খুন হৃদরোগে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকা প্রবাসী যুবকের মৃত্যু শহীদ জিয়ার ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কেপটাউনে বিএনপির আলোচনা ও দোয়া মাহফিল কোয়ালিশন সরকার গঠন নিয়ে বেকায়দায় এএনসি; প্রতিবাদ ও বিক্ষোভ সাবেক সেনা ও পুলিশ প্রধান আজিজ-বেনজীরের গ্রেফতার চায় এবি পার্টি দক্ষিণ আফ্রিকায় সিলেট এসোসিয়েশনের কমিটি গঠন: সেরুল আহবায়ক, নোমান সদস্য সচিব
প্রবাসী খবরঃ
লেনেসিয়াতে ডাকাতিকালে দুই বাংলাদেশী গুলিবিদ্ধ; বোন জামাই নিহত দক্ষিণ আফ্রিকার নর্থওয়েস্টে পরিকল্পিতভাবে সিলেটের যুবক খুন হৃদরোগে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকা প্রবাসী যুবকের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সিলেট এসোসিয়েশনের কমিটি গঠন: সেরুল আহবায়ক, নোমান সদস্য সচিব নুরে হেলালের বিদায়: সাউথ আফ্রিকা আসছেন নবনিযুক্ত রাষ্ট্রদূত শাহ আহমদ শাফি জামিন পায় নি চার বাংলাদেশী কিডন্যাপার; সর্বোচ্চ শাস্তি চান প্রবাসীরা কেপটাউনে বর্নাঢ্য আয়োজনে সিলেট ডিভিশন ফোরামের ঈদ পুণর্মিলনী অনুষ্ঠিত হৃ দ রো গে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকার ইস্টার্ণকেপে প্রবাসীর মৃ ত্যু দক্ষিণ আফ্রিকাস্থ হাইকমিশনে বাক্সবন্ধি মেশিন; তিন বছরেও চালু হয় নি ই-পাসপোর্ট দক্ষিণ আফ্রিকা যুবলীগের উদ্যোগে কেন্দ্রীয় নেতা আব্দুল হাই’কে সংবর্ধনা

গণতন্ত্রের সৌন্দর্য্য ও নেলসন ম্যান্ডলার দেশ সাউথ আফ্রিকা

Reporter Name / ৩৬৭ Time View
Update : বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

আজিজুর রহমান
বিশ্বের অন্যতম গণতান্ত্রিক দেশ সাউথ আফ্রিকা। গণতন্ত্রের অবিসংবাদিত বিশ্ব নেতা নেলসন রোলিহলালহা ম্যান্ডেলার দেশ সাউথ আফ্রিকা। একসময় এখানে ছিলো না গনতন্ত্র, ছিলো না মানবাধিকার। বর্ণবাদের যাতাকলে পিষ্ট ছিল প্রতিটি কৃষ্ণাঙ্গ মানুষ। ম্যান্ডেলা তার জীবনের সর্বোৎকৃষ্ট সময় ব্যয় করেছেন বর্ণবাদ বিরোধী আন্দোলনে, ব্যয় করছেন গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠায়। জীবনের ২৭টি সোনালী বসন্ত কেটেছে জেলের নির্জন অন্ধকার প্রকোষ্ঠে। অবশেষে তিনি আন্দোলনে সফল হলেন। জেল থেকে মুক্ত হলেন। শান্তিতে নোবেল পুস্কার পেলেন। বর্ণবাদ প্রথার অবসান হলো। গনতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠা হলো।

২৭ এপ্রিল ১৯৯৪ইং; তিনি একটি সম্পূর্ণ প্রতিনিধিত্বমূলক নির্বাচনে সাউথ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হোন এবং কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠী প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। বিগত ত্রিশ বছর যাবৎ ম্যান্ডেলার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) গনতান্ত্রিকভাবে নির্বাচিত হয়ে দেশ পরিচালনা করে আসছে।

গতকাল ছিলো ২৯শে মে ২০২৪ইং, দেশটির ৭ম জাতীয় ও প্রাদেশিক গণতান্ত্রিক নির্বাচন। ছোট বড় ৫২টি রাজনৈতিক দল এ নির্বাচনে অংশ নিচ্ছে। ভোর ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত বেলট পেপারের মাধ্যমে এ ভোট হয়। এখানকার প্রধান রাজনৈতিক দলগুলো হলো ANC, DA, EFF, IFP ইত্যাদি। দেশটির প্রায় ৬,০৯,৬৪,৩৭২ জনসংখ্যার দেশটিতে সর্বশেষ নিবন্ধিত ভোটার সংখ্যা ২,৭৬,৭২,২৬৪জন। তন্মধ্যে পুরুষ ১২৩৮৪১০১জন ও মহিলা ভোটার ১৫২৮৮১৬৩ জন।

সংবিধান অনুযায়ী দেশের স্বাধীন নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করছে। নির্বাচন কমিশনের উপর দেশের রাজনৈতিক দল ও জনগনের যেমন রয়েছে আস্থা ঠিক তেমনি নির্বাচন কমিশনও তাদের উপর অর্পিত দায়িত্ব সততার সাথে পালনে বদ্ধপরিকর। নির্বাচনের আগে এখানে আন্দোলন, হরতাল,অসহযোগ, জালাও পোড়াও,জেল জুলুম,মামলা,হুলিয়া,নির্বাচন বয়কট,বিদেশী কূটনীতিকদের দৌড়ঝাপ ইত্যাদি কিছুই নেই। নমিনেশন বানিজ্য বা অবৈধ টাকা পয়সার ছড়াছড়িও নেই। ভোট চুরি বা কারচুপি অথবা কোন ধরনের অনিয়ম বা অসঙ্গতি ও নেই।

পোস্টার,ভেনার,সাইনবোর্ড ইত্যাদি দিয়ে রাস্তার দু’পাশ কিংবা স্কুল,কলেজ,মাদ্রাসা, শহর,নগর,বন্দর,হাট বাজারসহ পুরো গ্রামাঞ্চল ছেয়ে গেছে এমনটিও এখানে দেখা যায়নি। প্রার্থীর গুণকীর্তন করে অসহ্য মাইকিং-এর জালাতন ও এখানে নেই। নির্বাচনের প্রচারনা বলতে রাস্তার পাশে ছোট বিলবোর্ড, নিজ দলীয় মনোগ্রামে অঙ্কিত টি শার্ট পরে কর্মীদের পদচারনা, অনলাইনের বিভিন্ন প্লাটফর্ম ও প্রিনট/ ইলেকট্রনিক মিডিয়ায় নিজ নিজ প্রচারনা।

গতকাল বিকেলে অনেকটা আগ্রহ ও কৌতূহল নিয়ে আমার পার্শ্ববর্তী ভোটকেন্দ্রে ভোট দেখতে গেলাম। কুশল বিনিময় হলো কয়েকজন ভোটার ও সাংবাদিকদের সাথে । সেখানকার দৃশ্য ও ভোট প্রদানের পরিবেশ দেখে আমি সত্যিই মুগ্ধ ও অভিভূত হয়েছি। অত্যন্ত আনন্দ ও উৎসাহ উদ্দীপনায় সবাই ভোট দিতে আসছে। প্রায় অর্ধকিলোমিটার লম্বা লাইনে কৃষ্ণাঙ্গ শেতাঙ্গরা একিভুত হয়ে একই লাইনে দাড়িয়ে ভোট প্রদানের অপেক্ষা করছে। আমার আবেগাপ্লুত মনে তখনই ভেসে উঠল বর্নবাদ বিরোধী মহান নেতা ম্যান্ডলার কথা। তিনি সত্যিই বর্নবাদের অবসান ঘটিয়ে প্রকৃত গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্টা করেছেন। This is the beauty of democracy-এটাই গণতন্ত্রের সৌন্দর্য্য।

বিশ্বের বিভিন্ন দেশে দেশে বন্দী গনতন্ত্র মুক্ত হোক। মুক্তি পাক অজস্র মুক্তিকামী, গনতন্ত্রকামী, অধিকার বঞ্চিত মানুষেরা।

লেখক: আজিজুর রহমান, যুগ্ম সদস্য সচিব, সিলেট এসোসিয়েশন অব সাউথ আফ্রিকা।


রিলেটেড খবর
bdit.com.bd