অক্সফোর্ডের ভ্যাকসিনে দক্ষিণ আফ্রিকার আস্থা না থাকলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশাবাদী

ভারত থেকে আনা ভ্যাকসিন প্রয়োগ স্থগিত রেখেছে দক্ষিণ আফ্রিকা

0
29

শাপলা টিভি ডেস্ক:
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত ভ্যাকসিন ব্যবহারের সুপারিশ করেছে। বুধবার সংস্থাটির বিশেষজ্ঞরা একথা জানিয়েছেন। তারা বলেছেন, এটি ৬৫ বছরের বেশি বয়সীদেরও দেওয়া যাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

ডব্লিউএইচও’র স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্টস অন ইমিউনাইজেশন ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল খতিয়ে দেখেছে। তাদের অন্তবর্তীকালীন সুপারিশে বলা হয়েছে, সার্বিকভাবে ভ্যাকসিনটি ৬৩ শতাংশ কার্যকর।

এতে আরও বলা হয়েছে, যুক্তরাজ্যে যেভাবে দুটি ডোজ দেওয়া হচ্ছে তেমনটি করলে ভ্যাকসিনটির কার্যকারিতা আরও বাড়ে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার একটি ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদনে দেখা গেছে, অক্সফোর্ডের ভ্যাকসিন হালকা ও মাঝারি রোগের ক্ষেত্রে খুব কম সুরক্ষা দিচ্ছে। দেশটিতে ছড়িয়ে পড়া করোনার একটি নতুন ভ্যারিয়েন্টের কারণে বা পূর্ব সংক্রমণের কারণে ভ্যাকসিনে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠছে না। এরপর দেশটি অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগ শুরুর কাজ স্থগিত করে।

অক্সফোর্ডের বিজ্ঞানীরা এখনও প্রত্যাশা করছেন, ভ্যাকসিন নেওয়ার ফলে মানুষ গুরুতর অসুস্থ হবে না এবং হাসপাতালে ভর্তি করার প্রয়োজন পড়বে না।

ডব্লিউএইচও’র ড. আরেহান্দ্রো ক্রাভিওটো বলেন, যেসব দেশেও নতুন ভ্যারিয়েন্ট ছড়াচ্ছে সেগুলো অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগের সুপারিশ না করার কোনও কারণ নেই।

এর আগে সোমবার ডব্লিউএইচও’র কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপার্ডনেস ইনোভেশন্স (সিইপিআই)- এর প্রধান রিচার্ড হ্যাটচেট বলেছিলেন, ভ্যাকসিন প্রয়োগ বাতিল করার বিষয়টি খুব তাড়াতাড়িই হয়ে যাচ্ছে। কার্যকরভাবে আমাদের কাছে যা আছে এবং যা সম্ভবত আমরা পারি, তার ব্যবহার করাই গুরুত্বপূর্ণ।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ভারতের সেরাম ইন্সস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লক্ষ ভ্যাকসিন আমদানী করে। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা তাদের ল্যাবে পরীক্ষা নিরীক্ষা করে দেখেন, করোনার নতুন ভেরিয়েন্টে এই ভ্যাকসিন অধিক কার্যকর নয়। ফলে দক্ষিণ আফ্রিকা সরকার ভারত থেকে আনা ভ্যাকসিন প্রয়োগ স্থগিত রেখেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে