সিলেটে এবি পার্টির উদ্যোগে মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

0
25

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ.বি পার্টি সিলেট জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ২১ফেব্রুয়ারী রবিবার সিলেট মহাজনপট্টিস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিলেট জেলা আহবায়ক এডভোকেট নাজমুল ইসলাম সোহেল।

জেলা শাখার সদস্য সচিব এডভোকেট হোসাইনুর রহমান লায়েছের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান  অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবি পার্টির সিলেট অঞ্চলের সমন্বয়ক ও কেন্দ্রীয় সহকারী সদস্য সচিব মুহাম্মদ ওমর ফারুক।

বক্তব্য রাখছেন জেলা আহবায়ক এডভোকেট নাজমুল ইসলাম

প্রধান অতিথি বলেন, পৃথিবীর ইতিহাসে একমাত্র বাঙালি জাতিই ভাষার দাবি আদায়ে জীবন দিয়ে এক অনন্য নজির স্থাপন করেছে। বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে মাতৃভাষার অধিকার আদায় করেছে। এই ত্যাগ বিশ্বজুড়ে স্বীকৃতি লাভ করেছে। ফলে শুধু বাংলাদেশ নয় বরং সারা বিশ্বে আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সমাদৃত। বাংলা এখন পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা। ভাষাকে কেন্দ্র করে বিশ্বের মানচিত্রে একটি জাতির অভ্যুদয় হয়েছে, সেই দেশটিও বাংলাদেশ।

সভায় আরো বক্তব্য রাখেন আমার বাংলাদেশ পার্টি সিলেট জেলার সিনিয়র যুগ্ম আহ্বায়ক মাওলানা আরিফুল হক ইদ্রিস,যুগ্ম আহবায়ক ইন্জিনিয়ার আশরাফ হোসাইন, আনছার আলী, সিনিয়র যুগ্ম সদস্য সচিব জাহাঙ্গীর আহমেদ, যুগ্ম সদস্য সচিব আহমদ খলিল তাপাদার, সহকারী সদস্য সচিব আম্বিয়া হোসাইন, আব্দুর রহিম চৌধুরী,অন্যানের মধ্যে বক্তব্য রাখেন যুববিভাগের সমন্বয়ক মুহাম্মদ সাহেদ আহমদ চৌধুরী , যুগ্ম সমন্বয়ক মুহাম্মদ সেলিম আহমেদ, মাওলানা আবুল কালাম মুন্না, আবুল হোসাইন প্রমুখ।

নেতৃবৃন্দ আরো বলেন, ‘ভাষা আন্দোলন ও অর্জন বিশ্ব দরবারে জাতিকে সম্মানজনক অবস্থানে নিয়ে গেছে। মাতৃভাষার জন্য শহীদদের আত্মত্যাগের মূল কারণ ছিল সর্বত্র বাংলা ভাষা চালু করা।
তাই উচ্চ শিক্ষার জন্য পর্যাপ্ত বইপুস্তক অনুবাদ এবং উচ্চ আদালতের রায়সহ সকল পর্যায়ে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করে ভাষার মর্যাদা সমুন্নত করার জন্য সরকারের নিকট জোর দাবি জানানো হয়।

আলোচনা শেষে ভাষা শহীদদের এবং অন্যান্য নেতৃবৃন্দ ও ছাত্র-জনতা যারা ভাষা আন্দোলনের বিভিন্ন পর্যায়ে গুরুত্পূর্ণ ভূমিকা পালন করেছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষভাবে মোনাজাত করা হয় ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে